মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ সেপ্টেম্বর ২০২১

সিলেটে অত্যাধুনিক পদ্ধতিতে গ্যাস লিক ডিটেকশন কার্যক্রম শুরু ।


প্রকাশন তারিখ : 2021-09-07

জালালাবাদ গ্যাসের আওতাধীন এলাকায় গ্যাস সঞ্চালন ও বিতরণ পাইপলাইনে মোবাইল কারের মাধ্যমে গ্যাস লিক ডিটেকশন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গত ২৯.০৯.২০২১ রোববার বেলা ৩টায় সিলেটের মেন্দিবাগস্থ  জালালাবাদ গ্যাসের প্রধান কার্যালয়ে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেজিটিডিএসএল এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ হারুনুর রশীদ মোল্লাহ্ প্রধান অতিথির বক্তব্যে বলেন, ভ্রাম্যমান এই লিক সনাক্তকরণ কাজের মাধ্যমে দেশের মূল্যবান প্রাকৃতিক সম্পদ গ্যাসের অপচয় রোধ, গ্যাস লিকজনিত দূর্ঘটনা হ্রাস এবং জানমালের নিরাপত্তায় সহায়ক ভূমিকা পালন করবে।
তিঁনি আরো বলেন, আমাদের দেশে চাহিদা অনুযায়ী গ্যাসের মওজুদ অপ্রতুলভাবে কম আছে। যে কারণে বিদেশ থেকে গ্যাস আমদানী করা হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে গ্যাসের লাইন লিকেজ থাকার কারণে বড় দুর্ঘটনা ঘটছে। এ ধরনের দুর্ঘটনা রোধ করার জন্য এই অত্যাধুনিক গ্যাস লিক ডিটেকশন মোবাইল কারের মাধ্যমে দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।

তিঁনি বলেন, গ্যাস লাইনের ডানে-বামে একশ মিটার দূরত্বের মধ্যে কোন ধরনের সমস্যা থাকলে তা চিহ্নিত করবে মোবাইল কারটি। বিশ্বের সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জালালাবাদ গ্যাসের অন্তর্ভূক্ত এলাকায় সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের লিক সনাক্তকরণ কাজটি সম্পন্ন করা হবে। যার ফলে দেশের এই মূল্যবান সম্পদ গ্যাস -এর অপচয় রোধ করা সম্ভব হবে।
মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী এ. বি. এম. শরীফের পরিচালনায় বক্তব্য রাখেন, জেজিটিডিএসএল এর মহাব্যবস্থাপক (পরিকল্পনা) প্রকৌশলী জসিম উদ্দিন আহমদ, জিকম ইকুপমেন্ট প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকেন মহাব্যবস্থাপকবৃন্দ, সিবিএ এর প্রেসিডেন্ট আব্দুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


Share with :

Facebook Facebook